Onpage Optimization এর কিছু গুরুত্বপূর্ন ধাপ



On page optimization শুরু করার পূর্বে আপনাকে আপনার সাইটের কি-ওয়ার্ড নির্বাচন করে আপনার সাইটে কিছু পোস্ট করতে হবে। যখন আপনার সাইটে মোটামুটি ২০-২৫ টি মানসম্মত পোস্ট থাকবে তখন আপনি 
 onpage optimization এর পর্যায়ক্রমিক ধাপ গুলো অনুসরণ করবেন
 

শুরুতেই বলে নেয়া উচিত onpage optimization কি? onpage optimization হল SEO এর প্রথম ধাপ। এই ধপটি খুব সহজ। এই ধাপে আপনাকে কিছু কাজ করলেই চলে। যেমন-
প্রথমে এক নজরে আপনাকে যা যা করতে হবে তা দেয়া হল-

১. আপনাকে প্রথমে আপনার সাইটের জন্য meta tag তৈরি করতে হবে এবং তা আপনার সাইটের html এর head section এর title tag এর ঠিক উপরে paste করতে হবে। 

২. meta tag, আপনার সাইটের html paste করার পর আপনাকে গুগল এর কাছে আপনার সাইট জমা দিতে হবে।

৩. এবার google webmaster tools এ আপনার সাইট জমা দিতে হবে। 

৪. এবার আপনার সাইটের site map তৈরি করতে হবে। (সাইট ম্যাপ হল আপনার সামগ্রিক সাইটের একটি ম্যাপ যা সার্চ ইঞ্জিন কে আপনার সাইট সম্পর্কে একটা clear ধারনা দেয়। যেমন- আপনার হাতে বাংলাদেশ এর একটি ম্যাপ থাকলে আপনি বাংলাদেশ এর কোথায় কোন জেলা আছে তা সহজেই জানতে পারেন, ঠিক তেমনি সার্চ ইঞ্জিন যেমন- গুগল এর কাছে যদি আপনার সাইটের সাইটম্যাপ থাকে তাহলে গুগল সহজেই বুঝতে পারবে আপনার সাইটের কোথায় কি আছে।) সাইটম্যাপ তৈরি করা হলে তা FTP Software দিয়ে আপনার সাইটে আপলোড করুন। 

৫. আপনার তৈরিকৃত এই সাইটম্যাপ গুগল এর কাছে সঠিক ভাবে সাবমিট করতে হবে।

উপরের ধাপ গুলো আপনি যদি একটার পর একটা করে কমপ্লিট করেন তাহলে আপনার on page optimization কাজ শেষ হয়ে যাবে।
Share on Google Plus

About Black Bears

হ্যালো! আমি মেহেদী,এই ব্লগের অথর। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা শেষ করে এখন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করছি।পাশাপাশি বিভিন্ন মার্কেট প্লেস টুক-টাক কাজ করি। পাশে আছি আপনাদের।
    Blogger Comment
    Facebook Comment