Social Bookmarking কি এবং কি ভাবে করতে হয়?


Social Bookmarking Off page optimization-এর একটি গুরুত্বপূর্ণ ধাপ। অনেক লোক ই ইন্টারনেট এ বিভিন্ন জিনিস খুজে থাকেন, আপনার সাইটের PR কম হওয়ার জন্য হয়ত আপনার সাইটে মান সম্মত পোস্ট থাকার পরেও আপনার সাইটটি গুগল এর সার্চ রেজাল্ট এ আসে না।



 কিন্তু social bookmarking এর মাধ্যমে আপনি সহজেই (একটু ঘুরিয়ে) তা করতে পারেন। কীভাবে করবেন? চলুন দেখি- social bookmarking হল এমন একটি সিস্টেম যা দিয়ে আপনি বিভিন্ন bookmarking সাইট গুলতে আপনার সাইটের লিংক জমা দিতে পারবেন। এতে করে আপনার সাইটের যে পোস্ট এর লিংক আপনি জমা দিলেন সেই পোস্ট এর হেডলাইন তারা তাদের সাইটে এপ্রুভ করে নিবে। ফলে তা Search Engine দ্বারা index করা হবে। যেহেতু ওই সকল bookmarking সাইট এর PR ভাল ফলে সহজেই আপনার bookmark করা সাইটটি তাদের সাইটের আন্ডারে সার্চ রেজাল্টে দেখাতে পারে। bookmarking সইটগুলোর সিস্টেম হল এই রকম যে, যখন কেউ আপনার সাবমিট করা পোস্ট এর হেডলাইন দেখে তাতে ক্লিক করবে তখন সেটি আপনার সাইটে redirect হয়ে যাবে। মানে তাদের কে কাজে লাগিয়ে আপনি আপনার সাইটে ভিজিটর পেতে পারেন। শুধু তাই নয়, তাদের page rank ভাল হওয়ার কারনে আপনি যে লিংকটি জমা দিয়েছেন সেটি গুগল এ সার্চ রেজাল্টে দেখাবে, আপনার সাইটের পোস্ট হিসেবে নয়, এটি ওই bookmarking সাইটের পোস্ট হিসেবে দেখাবে। সেখানে যখন কোন ভিজিটর ক্লিক করবে তখনি সেটি redirect হয়ে যাবে আপনার সাইটে।

তার মানে, মূল ব্যাপারটি হল, social bookmarking সাইট মারফত আপনি সার্চ রেজাল্টে আপনার সাইটের পোস্টটি নিয়ে আসতে পারবেন। আর এভাবেই বাড়বে আপনার ভিজিটর। নিচে কিছু Social Bookmarking সাইটের লিঙ্ক দেওয়া আছে চাইলে এখান থেকে কাজ করতে পারেন। 



1.     http://www.delicious.com
2.     http://www.digg.com
3.     http://www.reddit.com
3.     http://www.google.com/bookmarks
4.     http://www.stumbleupon.com
5.     http://www.fark.com
6.     http://www.furl.net
7.     http://www.faves.com
8.     http://www.diigo.com
9.     http://www.gather.com
10.    http://www.bloghop.com
11.    http://www.icerocket.com
12.    http://www.newsvine.com
13.    http://www.propeller.com
14.    http://www.jumptags.com
15.    http://www.squidoo.com
16.    http://www.reddit.com
17.    http://www.slashdot.org
18.    http://www.bookmarks.yahoo.com
19.    http://www.backflip.com
20.    http://www.beanrocket.com
21.    http://www.a1-webmarks.com
 


 
Share on Google Plus

About Black Bears

হ্যালো! আমি মেহেদী,এই ব্লগের অথর। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা শেষ করে এখন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করছি।পাশাপাশি বিভিন্ন মার্কেট প্লেস টুক-টাক কাজ করি। পাশে আছি আপনাদের।
    Blogger Comment
    Facebook Comment