ALEXA কি? SEO তে এর ব্যাবহার কতটুকু?



 Alexa কি তা হয়ত সবাই জানেন, তবুও বলি, alexa.com হল একটি ওয়েবসাইট, এর কাজ হল বিভিন্ন সাইটের ট্রাফিক সম্পর্কে হিসাব রাখা। এর মাধ্যমে আপনি সহজেই যে কোন সাইটের ট্রাফিক বা এর ভিজিটর সম্পর্কে জানতে পারবেন। 



এখন কথা হল আমি SEO তে এটা দিয়ে কি করব। হ্যাঁ, SEO তে এর ভুমিকা অনেক। আপনি যখন কোন সাইট লিখে এটাতে সার্চ দিবেন তখন এর সামগ্রিক অবস্থা আপনাকে দেখাবে, যেমন- এটি কোন দেশের সাইট, ওই দেশে এটার অবস্থান কত, এটার বিশ্বব্যাপী অবস্থান কত, এর টোটাল ব্যাকলিংক বা এর সাথে আর কয়টা সাইটের কানেকশন আছে তাও জানতে পারবেন। এর ফলে ওই সাইটের মালিক অন্য যে সকল সাইট থেকে তার সাইটের জন্য ব্যাক লিংক তৈরি করেছেন তা আপনি সহজেই জেনে যেতে পারবেন, এটি আপনার জন্য খুব দরকারি কেননা আপনি প্রবর্তিতে ওই সকল সাইট আপনার বা আপনার ক্লাইন্ট এর সাইটের ব্যাকলিংক তৈরির জন্য ব্যবহার করতে পারবেন। এভাবেই আলেক্সা আপনাকে SEO তে সাহায্য করবে।


Page Rank কি?

আপনি যখন কোন সাইটকে গুগল এর কাছে জমা দেন তখন গুগল আপনার সাইটের বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনা (analysis) করে, যেমন- আপানার ভিজিটর কত, আপনার ব্যাকলিংক এর সংখ্যা কত ইত্যাদি। এই সকল বিষয় বিবেচনা করে গুগল আপনার সাইট কে ranking করে থাকে। এটাই হল page rank বা PR. যার PR যত বেশি তার মান তত বেশি।
 
Share on Google Plus

About Black Bears

হ্যালো! আমি মেহেদী,এই ব্লগের অথর। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা শেষ করে এখন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করছি।পাশাপাশি বিভিন্ন মার্কেট প্লেস টুক-টাক কাজ করি। পাশে আছি আপনাদের।
    Blogger Comment
    Facebook Comment