Google Webmaster Tool কী? কি ভাবে ব্যবহার করবেন


Google webmaster tool হল SEO এর মূখ্য উপাদান, এই টুলটি আপনার সাইটের SEO এর জন্য প্রধান ভুমিকা পালন করবে। প্রকৃত পক্ষে আপনি এই টুল ছাড়া সফল SEO এর কাজ করতে পারবেন না। 

কারন আপনি যানেন প্রায় সব লোকই Search Engine হিসেবে Google ই ব্যাবহার করে। আর আপনি যদি আপনার সাইট এর জন্য এই গুগল কেই ইউজ না করেন তবে আপনার SEO ই বৃথা।

তাছাড়াও আপনি Bing Webmaster Tool ব্যবহার করতে পারবেন। মূলত
Google webmaster tool গুগুলের জন্য আর
Bing Webmaster Tool বিং এর জন্য। দুটি টুল এর কাজ একই। এবং একই ভাবে ব্যবহার করতে হয়। তাই শুধুমাত্র  Google webmaster tool আলোচনা করলামঃ

এবার আসুন জানি, এই টুল দিয়ে আসলে কি কি করা যায়?

এই টুল টির সাহায্যে আপনি আপনার সাইটের যাবতীয় SEO এর কাজের রক্ষনাবেক্ষন করতে পারবেন। যেমন- আপনি এই টুলের সাহায্যে আপনি আপনার বা আপনার clint এর সাইটের Sitemap গুগল এর কাছে সাবমিট করতে পারবেন। এছাড়াও আপনি আপনার সাইটের ভিজিটর সম্পর্কেও জানতে পারবেন। আপনার সাইটে SEO তে কোন Error হল কিনা তাও আপনি জানতে পারবেন।

নিজে ব্যাবহার করে দেখতে- google webmaster tool লিখে গুগলে সার্চ দেন এবং প্রথম সার্চ রেজাল্টে দেখুন google.com/webmaster/tools নামে একটা সাইট এসেছে, সেটাতে ক্লিক করুন। তারপর আপনাকে লগইন করতে হবে গুগল অ্যাকাউন্ট দিয়ে। তারপর সেখানে গিয়ে আপনার সাইটটি add করতে হবে। আপনার সাইটটি add করতে তে প্রথমে verify করতে হবে। Bing Webmaster Tool ব্যবহারের জন্যও বিং এ সার্চ দিতে পারেন। ঠিক একই রকম ভাবে Bing Webmaster Tool  কাজ করে।

Google webmaster tool এ কীভাবে আপনার সাইট verify করবেন?

Google webmaster tool এ কোন সাইট নিয়ে কাজ করতে হলে আপনাকে আগে অবশ্যই আপনার সাইট টিকে নিজের সাইট হিসেবে প্রুভ করতে হবে। এর জন্য Google webmaster tool এ গিয়ে আপনি যখন কোন সাইট কে add করবেন, তখন সত্যি সত্যি সেটা আপনার সাইট কিনা তা verify করতে হবে। আপনি যে সাইটটি google webmaster toolsadd করে চাইছেন তা আপনার সাইট কিনা তা পরীক্ষার জন্য আপনাকে গুগল দুইটি পদ্ধতি অফার করে থাকে, এর মধ্যে দুটি পদ্ধতি হল-
.          html code এর মাধ্যমে
.          file upload এর মাধ্যমে

Html code: এই পধতিতে গুগল আপনাকে একটি html code দিবে যা আপনাকে আপনার সাইটের html section এ বসাতে হবে। এটি সাধারণত head section-এ বসাতে হয়। এটি সাইট ভেরিফিকেশন এর একটি সহজ উপায়।

File upload: সাইট verification এর আরেকটি অন্যতম সহজ উপায় হল আপনার সাইটে FTP(File Transfer Protocol) এর মাধ্যমে দেওয়া ফাইল আপলোড করা। এ পদ্ধতিতে আপনাকে গুগল একটি ছোট ফাইল দিবে যা আপনি আপনার সাইটে FTP Software এর মাধ্যমে upload করবেন। তারপর গুগল আপনার সাইট ব্রাউজ করে ওই ফাইলটি পেলে আপনার সাইটটি verify হয়ে যাবে আর আপনি আপনার বা আপনার client এর সাইটের জন্য Google webmaster tool ব্যবহার করার অনুমতি পাবেন।

এই দুই পদ্ধতির যে কোন একটির মাধ্যমে আপনি আপনার সাইট Google webmaster toolverify করিয়ে Google webmaster tool এর সকল সুবিধা ভোগ করতে পারবেন। 

ঠিক একই ভাবে Bing Webmaster Tool এ আপনার সাইট ভেরিফাই করতে পারবেন। 

- আপনি যদি blogger নিয়ে কাজ করেন তাহলে এই সাইট ভেরিফিকেশনের কোন দরকার হবে না, আপনি যে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে ফ্রী ব্লগ খুলেছেন সেই অ্যাকাউন্ট দিয়ে গুগল ওয়েবমাস্টার টুল এ লগইন করলে আপনি সরাসরি আপনার ফ্রী ব্লগকে আপনার লিস্টে এড করতে Add Property তে ক্লিক করে শুধু ব্লগের এড্রেস দিন। ব্যাস হয়ে যাবে।
Share on Google Plus

About Black Bears

হ্যালো! আমি মেহেদী,এই ব্লগের অথর। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা শেষ করে এখন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করছি।পাশাপাশি বিভিন্ন মার্কেট প্লেস টুক-টাক কাজ করি। পাশে আছি আপনাদের।
    Blogger Comment
    Facebook Comment