Image Alter Tag এবং Wordpress কি?



Image alter tag সম্পর্কে আসলে তেমন কিছু বলার নেই। কারন, অনেক SEO optimizer মনে করেন যে এটির গুরুত্ব আছে কিন্তু এটি করা তেমন কঠিন নয়, আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে এটার আসল ব্যাবহার বের করতে পেরেছি। 


এর সবচেয়ে সহজ পদ্ধতি হল আপনি আপনার সাইটে যখন কোন picture বা image যোগ করবেন তখন এর নাম আপনার কাঙ্ক্ষিত কি ওয়ার্ড দিয়ে সেভ করুন।
যেমন- মনে করুন আপনার keyword হল body building. এখন আপনি আপনার সাইটে body building নিয়ে কোন একটি পোস্ট করবেন। তো এর জন্য আপনার পোস্ট এ আপনি body building সংক্রান্ত একটি image যোগ করতে চাইছেন, তাহলে আগে আপনার image টি যোগাড় করতে হবে। এটি আপনি google image থেকে ডাউনলোড করতে পারেন। এখন আপনি যে image টি সংগ্রহ করলেন তার নাম আপানার কি ওয়ার্ড রিলেটেড যেমন- body building বা great body বা nice chest (যেহেতু আপনার কি ওয়ার্ড body building) ইত্যাদি রাখুন। মানে, আপনার image এর নাম আপনার কি ওয়ার্ড অনুসারে দিন। এবার image টি আপনার পোস্ট এ upload করে দিন। এটি ই হল image alter tag.

আবার বিভিন্ন প্লাটফরম (যেমন- joomla) এর কোন পোস্ট এ image যোগ করার সময় আপনি দেখতে পাবেন যে, image alt নামে একটি আলাদা box দেয়া আছে, আপনার যদি এমন বক্স থাকে তাহলে আপনি চাইলে আপনার image এর কী ওয়ার্ড সেই বক্স এও লিখে দিতে পারেন। 



Wordpress SEO এর সুবিধা।

আপনি যদি Wordpress দিয়ে আপনার সাইট বানাতে চান তবে SEO এর ক্ষেত্রে আপনি একটু বাড়তি সুবুধা পাবেন। যেমন- wordpress এ বিভিন্ন plagin রয়েছে। এর মধ্যে একটি হল all in one seo pack, এই টুল টি দারুন একটা জিনিস, আপনি এর ব্যাবহারে খুব সহজেই আপনার সাইটের প্রত্যেকটি পোস্ট SEO উপযোগী করতে পারবেন খুব সহজেই বিনা পরিশ্রমে। এই প্লাগ ইন টি আপনি যোগ করার সাথে সাথে আপনি যখন নতুন কোন পোস্ট করবেন তখন পোস্ট এর নিচে আপনি SEO এর জন্য কিছু বক্স দেখতে পাবেন যাতে আপনি আপনার পোস্ট এর কি ওয়ার্ড এবং এর মেটা description দিতে পারবেন। এতে করে আপনার প্রত্যেকটি পোস্ট SEO উপযোগী হয়ে উঠবে খুব কম পরিশ্রমে।
 
Share on Google Plus

About Black Bears

হ্যালো! আমি মেহেদী,এই ব্লগের অথর। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা শেষ করে এখন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করছি।পাশাপাশি বিভিন্ন মার্কেট প্লেস টুক-টাক কাজ করি। পাশে আছি আপনাদের।
    Blogger Comment
    Facebook Comment