কিভাবে আপনি আপনার সাইটের জন্য sitemap তৈরি করবেন এবং তা সার্চ ইঞ্জিনের কাছে জমা দেবেন?



Sitemap সম্পর্কে আগের একটি পোষ্টে বিস্তারিত আলচনা করেছি, তাই এখানে আর করলাম না। Sitemap তৈরির জন্য প্রথেম আপনি প্রথমে


 www.xml-sitemaps.com এ যান, তারপর নির্ধারিত বক্স এ আপনার সাইটের এড্রেস দেন। আপনার সাইটের এড্রেস এ www লিখবেন না। এই আকারে লিখুন, http://yoursite.com, (এখানে yoursite এর জায়গায় আপনার সাইটের ডোমেইন নামটি লিখুন) সাবমিট ক্লিক করুন তারপর আপনার সাইটম্যাপ তৈরি হয়েছে বলে জানানো হবে। এবার create your sitemap in 4 steps লেখা আছে দেখুন, এর প্রথম লাইনেই দেখুন লেখা আছে download your sitemap from here., এবার here শব্দটার উপর ক্লিক করুন, দেখবেন আপনার সাইটম্যাপ download শুরু হয়েছে। এটি sitemap.xml নাম দিয়ে সেভ করুন, যদি সরাসরি না পারেন তাহলে download folder এ গিয়ে এই মাত্র যে ফাইল টি আপনি download করেছেন তার নাম rename করে sitemap.xml দিন। ব্যাস আপনার সাইটের সাইটম্যাপ এখন রেডি।
এখন আপনার বানানো এই সাইটম্যাপটি FTP এর মাধ্যমে আপনার সাইটে আপলোড করুন। 

 Sitemap সার্চ ইঞ্জিনের কাছে জমা দিন

এটিই on page optimization এর শেষধাপ। এ ধাপে আপনি যে সাইট ম্যাপ বানিয়েছেন তা গুগল এর কাছে সাবমিট করতে হবে। এর জন্য আপনি google webmaster tools এ যান। আপনার সাইট select করুন। এবার একটু নিচে ডান দিকে দেখুন sitemap কথাটি লেখা আছে, সেখানে ক্লিক করুন। এবার add/test a sitemap লেখাটিতে ক্লিক করুন।দেখুন http://yoursite.com/             এ ঠিক এরকম আকারে আপনার সাইট এর পর একটি বক্স আছে, সেই বক্স এ sitemap.xml এই কথাটি লিখুন।
Submit sitemap ক্লিক করুন। দেখুন sitemap submitted এই কথাটি লেখা উঠেছে। এবার refresh the page ক্লিক করুন। দেখুন আপনার সাইটম্যাপটি দেখাচ্ছে।
ঠিক একই পদ্ধতিতে আপনার সাইটের Sitemap বিং সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে ব্যবহার করতে পারবেন। এজন্য আপনাকে নতুন কোন Sitemap তৈরী করতে হবে না।
Share on Google Plus

About Black Bears

হ্যালো! আমি মেহেদী,এই ব্লগের অথর। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা শেষ করে এখন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ বি এস সি করছি।পাশাপাশি বিভিন্ন মার্কেট প্লেস টুক-টাক কাজ করি। পাশে আছি আপনাদের।
    Blogger Comment
    Facebook Comment